COVID-19 এর পরিবর্তে হলো Omicron

নূতন Omicron টি সনাক্তকরণ হয়েছিল ইউনাইটেড স্টেটস-এ। বৈজ্ঞানিক গণ এর ভয়াবহতা পরীক্ষা করে দেখছেন। ভাইরাস রা প্রতিনিয়তই পরিবর্তনশীল এবং এই পরিবর্তনশীলতার কারণ হচ্ছে নতুন ভাইরাসের আবিষ্কার। কিছু কিছু ভাইরাসরা খুবই ভয়াবহ এবং কিছু কিছু ভাইরাস রয়েছে যেগুলো অসনাক্তকর কারণ এগুলোর ভয়াবহতা দেখা যায়নি। CDC এবং অন্যান্য পাবলিক হেলথ অর্গানাইজেশন COVID -19 এর ভাইরাসগুলোকে শনাক্ত করে ইউনাইটেড স্টেটে এবং বিশ্বে।

  • কোথায় অমিক্রণ ভাইরাসের সনাক্তকরণ হয়?
  দক্ষিণ আফ্রিকাতে অমিক্রণ ভাইরাসের সনাক্তকরণ হয়। এটি হতে পারে খুবই দ্রুত ছড়িয়ে যেতে পারে। এখনো পর্যন্ত বেশি পরিমাণে ছড়ায়নি তাই অসুস্থতা ও মৃত্যুর ভয়াবহতা এখনো সঠিকভাবে বলা যেতে পারেনি।

অমিক্রণ ভাইরাসের প্রকাশ*

 24 শে নভেম্বর 2021 এ SARS-CoV-2 এর নতুন ভাইরাস, B, 1.1.529 এর WHO - এ বিবরনি পেশ হয়েছিল।এই নতুন ভাইরাসটির সনাক্তকরণ হয়েছিল 11 ই নভেম্বর 2021 এ Botswana এবং 14 ই নভেম্বর 2021 এ দক্ষিণ আফ্রিকায়।

   26 নভেম্বর 2021 এ WHO নাম দিয়েছিল B.1.1.529 Omicron এবং VOC (variant of concern) নামে শ্রেণীবিন্যাস হয়েছিল। 30 নভেম্বর 2021 ইউনাইটেড স্টেটস মনোনীত করেছে অমিক্রণ হলো একটি পরিবর্তনশীল ভাইরাস এবং 1st ডিসেম্বর 2021 এ প্রথম ভাইরাস আক্রান্ত ব্যক্তি চিহ্নিত হয়।
  • অমিক্রণ ভাইরাস সম্পর্কে কিছু মূল্যবান তথ্য:-
  • অমিক্রন কিভাবে ছড়ায় :-
  অমিক্রণ ভেরিয়েন্ট SARS-CoV-2 virus এর তুলনায় খুব তাড়াতাড়ি ছড়ায় এবং ডেল্টা ভাইরাসের তুলনায় কতটুকু তাড়াতাড়ি ছড়ায় তা বলা যায় না। CDC বলে যে যদি কোন ব্যক্তি ওমিক্রন ইনফেকশনে আক্রান্ত হয় তবে এর থেকে অন্য কোনো ব্যক্তিরও হতে পারে এবার সে যদি আগে ভ্যাকসিন নিয়ে থাকে বা কোন লক্ষণ না থাকলেও অমিক্রণটি ছড়িয়ে যেতে পারে।
  • অমিক্রণ ইনফেকশন এর ভয়াবহতা:-
এ ব্যাপারে এখনো কোনো পরিষ্কার খবর জানা যায়নি। বৈজ্ঞানিকগণ এটির ভয়াবহতা জানার জন্য বা সনাক্তকরণ করার জন্য কাজ চালিয়ে যাচ্ছেন।
  • ভ্যাকসিন কি অমিক্রণ ইনফেকশনের জন্য কাজ করে?

অমিক্রণ ভাইরাসটি সাধারণত বর্তমান ভ্যাকসিনের দাঁড়ায় কতটা নিশ্চিত তা বলা যেতে পারে নি। কিন্তু কিছুটা হলেও অসুস্থতা, মৃত্যুর ভয়াবহতা এবং হাসপাতালে ভর্তি হওয়ার ভয়াবহতা কমিয়ে আনতে পারে।

  • অমিক্রণ- এ আক্রান্ত হওয়ার চিকিৎসা কাজ করে কিনা?

বৈজ্ঞানিকগণ চিহ্নিত করেছেন যে COVID-19 এর চিকিৎসার মত অমিক্রণ এর চিকিৎসা হতে পারে কি-না। যদিও একই রকম হতে পারে কেননা এই ওমিক্রন ইনফেকশনটি COVID-19 এরই জেনেটিক পরিবর্তনের কারণে হচ্ছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *